জীবন কথা

জীবন কথা (বাংলায়):
প্রফেসর ড. বদিউল আলম মজুমদার একজন অর্থনীতিবিদ, গবেষক ও উন্নয়নকর্মী। বর্ণাঢ্য কর্মময় জীবনের বর্তমান পর্যায়ে ‘দি হাঙ্গার প্রজেক্ট’-এর কান্ট্রি ডিরেক্টর ও গ্লোবাল ভাইস প্রেসিডেন্ট। এছাড়া তিনি নাগরিক সংগঠন ‘সুজন-সুশাসনের জন্য নাগরিক’-এর প্রতিষ্ঠাতা সম্পাদক হিসেবে গণতান্ত্রিক অগ্রযাত্রাকে অব্যাহত ও অর্থবহ করার লক্ষ্যে অগ্রণী ভূমিকা পালন করে চলেছেন। 
ড. বদিউল আলম মজুমদার কুমিল্লা জেলার লাকসাম উপজেলার পোলাইয়া গ্রামে ১৯৪৬ সালের ফ্রেব্রুয়ারি মাসে জন্মগ্রহণ করেন। ১৯৬২ সালে স্থানীয় একটি কলেজ থেকে এইচএসসি পাশ করে ভর্তি হন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। ষাটের দশকে শেষ দিকের গণআন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের তদানিন্তন ইকবাল হলের (বর্তমানে জহুরুল হক হল) সাধারণ সম্পাদক হিসেবে অত্যন্ত বলিষ্ঠ ভূমিকা রাখেন। ১৯৬৯-৭০ সালে তিনি ঢাকা বিদ্যালয়ের বাণিজ্য অনুষদের শিক্ষক হিসেবে কর্মরত ছিলেন। পরবর্তীতে রোটারি ফাউন্ডেশন গ্র্যাজুয়েট ফেলোশীপ ফর ইন্টারন্যাশনাল আন্ডারস্ট্যান্ডিং নিয়ে উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে গমন করেন। ড. বদিউল আলম মজুমদার ক্যালিফোর্নিয়ার Calremont Graduate School থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করার পর Case Western Reverse University থেকে অর্থনীতিতে Ph.D ডিগ্রি লাভ করেন। তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের  সিয়াটোল ইউনিভার্সিটি, ওয়াশিংটন স্টেট ইউনিভার্সিটি ও সেন্ট্রাল ওয়াশিংটন ইউনিভার্সিটি-তে ১৯৭৭ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত অধ্যাপনা করেন। এছাড়া তিনি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’-তেও কনসালটেন্ট ছিলেন৷
১৯৯১ সালে ড. বদিউল আলম মজুমদার দেশে ফিরে আসেন এবং ক্ষুধামুক্ত, আত্মনির্ভরশীল বাংলাদেশ গড়ার প্রত্যয় ও ব্রত নিয়ে ‘দি হাঙ্গার প্রজেক্ট’-এর সাথে যুক্ত থেকে নিরলসভাবে কাজ করে চলেছেন।
বদিউল আলম মজুমদার বাংলাদেশের বহুল পরিচিত একটি নাম। তিনি প্রথম আলো-সহ বেশ কয়েকটি শীর্ষ দৈনিক পত্রিকার একজন নিয়মিত কলাম লেখক। তিনি তাঁর লেখনীর মাধ্যমে রাজনীতি ও প্রশাসন-সহ সর্বস্তরে সুশাসন প্রতিষ্ঠা ও গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দিয়ে এবং স্থানীয় সরকারকে শক্তিশালী করে বাংলাদেশকে উন্নয়নের ধারায় এগিয়ে নিয়ে যাওয়ার নানান পরিকল্পনা তুলে ধরেন। এছাড়া টেলিভিশন ‘টক শো’-তে অংশগ্রহণের মাধ্যমে সম-সাময়িক বিভিন্ন বিষয়ের ওপর গুরুত্বপূর্ণ আলাপ-আলোচনা করে থাকেন।
২০০১ সালের তত্ত্বাবধায়ক সরকার ড. মজুমদারকে ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমী’ (বার্ড)-এর বোর্ড অব গভর্নরস্ এর সদস্য করেন। একই বছর তিনি ড. এএমএম শওকত আলী’র নেতৃত্বে গঠিত স্থানীয় সরকার প্রতিষ্ঠান গতিশীল ও শক্তিশালীকরণ কমিটি’র একজন সম্মানিত সদস্য হিসেবে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। ড. বদিউল আলম মজুমদার বর্তমানে টিআইবি’র উপদেষ্টা পরিষদের একজন সদস্য এবং ডেনিশ গভর্ণমেন্ট ও বাংলাদেশ সরকারের যৌথ অর্থায়নে স্থানীয় সরকার শক্তিশালীকরণের লক্ষ্যে পরিচালিত ‘হাইসাওয়া ফান্ড কোম্পানি’র বোর্ড অব ডিরেক্টরস-এর সম্মানিত সদস্য।  

জীবন কথা (ইংরেজিতে):
Dr. Badiul Alam Majumdar joined The Hunger Project as Country Director in Bangladesh in 1993 and was named a Vice President in 2003. He is the founder-Secretary of Shujan (Citizens for Good Governance), a civil society organization.
Dr. Majumdar was born in February 1946 in Comilla, Bangladesh. He received his Bachelor of Commerce with Honors (1967) and Master of Commerce (1968) from Dhaka University. From 1970-71, he took his first trip to study in the U.S. on a Graduate Fellowship for International Understanding, sponsored by the Rotary Foundation, at Claremont Graduate School. He earned a Master of Business Economics (M.B.E.) from Claremont and then went on to earn his Doctor of Philosophy (Ph.D.) in Economics from Case Western Reserve University, USA.
Dr. Majumdar was a Lecturer at Dhaka University in 1969-70. He also taught at Seattle University, Central Washington University and Washington State University during 1976-91. In addition, he worked for NASA and the Saudi Royal Family. He came back to Bangladesh in 1991, resigning a full professorship in America.
He briefly served on the Board of Governors of BARD. He was a member of the Committee to Strengthen and Revitalize Local Governance, which was set up by the last Caretaker Government in Bangladesh. Dr. Majumdar has authored several books and published many articles in professional journals. He is also a popular newspaper columnist.
Under Dr. Majumdar's  leadership, THP-Bangladesh has established programs in all 64 districts of Bangladesh, has become the largest volunteer organization in the country, and is recognized as a leading voice for the rights of girl children.


17 comments:

  1. Dr. Badiul Alam Majumdar Sir is a popular person in Bangladesh. I Like him very much. I want to meet him atleast once.

    ReplyDelete
  2. জীবনকথায় তাঁর বাবা-মা’র নাম নেই কেন?

    ReplyDelete
  3. https://www.youtube.com/watch?v=yKZmkhBqZp0&feature=share

    ReplyDelete
  4. https://www.youtube.com/channel/UCM7NGEsSGh8NuEBi_bI0NNw

    ReplyDelete
  5. https://www.facebook.com/channelpabna/

    ReplyDelete
  6. His advocacy and contribution for Democracy and governance is remarkable.

    ReplyDelete
  7. Dr. BODIUL ALAM MAJUMDAR is a prominent figure in Bangladesh. Also, He is a multi-literate & multi-qualified citizen in Bangladesh. I convey deepest respect to Him.

    ReplyDelete
  8. আপনি আমাদের কুমিল্লা তথা দেশের গর্ব। ঐতিহ্য কুমিল্লার পক্ষ থেকে আপনাকে অভিনন্দন-- জাহাঙ্গীর আলম ইমরুল

    ReplyDelete
  9. 01737150401, 01913051012,01531985192
    Email –mdfaridujjamanbd@gmail.com
    mdfaridujjaman11@yahoo.com

    ReplyDelete
  10. Special Qualification:
    Skills on Operating System : Operating System setup and Solution
    Purpose, Objectives and Success
    • Architect
    • Requirements Analyst
    • Configuration Control Board
    • Configuration Management Manager or Coordinator
    • Quality Assurance Manager, Coordinator, or Engineer
    • Technical Applications Support
    • Subject Matter Expert
    • List of all relevant stakeholders and the rationale for each stakeholder’s involvement
    • Project roles and responsibilities of stakeholders during each life-cycle phase
    • Relationships between stakeholders
    • Relative importance of each stakeholder to project success by project phase
    • Resources needed to ensure adequate stakeholder participation

    ReplyDelete
  11.  Demographic Information’s
     Date of Birth : May 19, 1988
     Gender : Male
     Nationality : Bangladeshi.
     Religion : Islam (Sunni)
    Information’s of Physical Attributes

     Height : 5.8 Inch
     Weight : 63 Kg
     Complexion : Good
     Eye Sight : Good
     Blood Group : A+ (Positive)

     Language Proficiency in Writing & Speaking
     Bengali : Mother Tongue.
     English : Good Reading, writing and speaking.
    Proficient in Bangla& English official corresponding, Report writing & multimedia presentation
    Good written & verbal skills in English & Bangla.












    ReplyDelete
  12. We should respect him for his contribution.

    ReplyDelete
  13. We should respect him for his contribution.

    ReplyDelete